১৩. টেবিল ও কাউন্টার

১৩.১ | সার্বজনীন ব্যবহার উপযোগী টেবিল বা কাউন্টার এর উপরিতল, মেঝে থেকে সর্বোচ্চ ৮০০ মিলিমিটার (প্রায় ৩১ ইঞ্চি) উচ্চতায় হতে পারবে।

৮০০ মিলিমিটার এর বেশি উচ্চতার টেবিল বা কাউন্টার হলে হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তির পক্ষে হুইলচেয়ারে বসে কাজ করা কষ্টকর হবে।

 

১৩.২ | সার্বজনীন ব্যবহার উপযোগী টেবিল বা কাউন্টার ব্যবহার করতে একজন হুইলচেয়ার ব্যবহারকারীর পার্শ্ব অভিগমনের প্রয়োজন হলে টেবিল বা কাউন্টার সংলগ্নে, ৯০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট) প্রস্থ এবং টেবিল বা কাউন্টারের সমান্তরালে ১২০০ মিলিমিটার (প্রায় ৪ ফিট) দৈর্ঘ্য বিশিষ্ট একটি বাধামুক্ত স্থান নিশ্চিত করতে হবে।

 

১৩.৩ | সার্বজনীন ব্যবহার উপযোগী টেবিল বা কাউন্টার ব্যবহার করতে একজন হুইলচেয়ার ব্যবহারকারীর সম্মুখ অভিগমনের প্রয়োজন হলে টেবিল বা কাউন্টার সংলগ্ন মেঝেতে, ১২০০ মিলিমিটার (প্রায় ৪ ফিট) দৈর্ঘ্য এবং টেবিল বা কাউন্টারের সমান্তরালে ৯০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট) প্রস্থ বিশিষ্ট একটি বাধামুক্ত স্থান নিশ্চিত করতে হবে। তবে মেঝে হতে ৭০০ মিলিমিটার থেকে ৮০০ মিলিমিটার (প্রায় ২৮ ইঞ্চি থেকে ৩১ ইঞ্চি) উচ্চতার মধ্যে টেবিল বা কাউন্টারটি, মেঝের বাধামুক্ত স্থানটির দৈর্ঘ্য বরাবর ৪৮০ মিলিমিটার (প্রায় ১৮ ইঞ্চি) দূরত্ব পর্যন্ত ভিতরে চলে আসতে পারবে।

Asset 9_600x.png

চিত্র ১৩.১ টেবিল বা কাউন্টারের দিকে হুইলচেয়ার ব্যবহারকারীর পার্শ্ব ও সম্মুখ অভিগমন