১. সার্বজনীনগম্য স্থাপনা

‘বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) ২০২০, পার্ট ৩, অ্যাপেন্ডিক্স ডি, ইউনিভার্সাল অ্যাক্সেসিবিলিটি’ এর মাধ্যমে ব্যবহার ভেদে স্থাপনার ধরণ অনুযায়ী, ভিন্ন ভিন্ন স্থাপনার ভিন্ন ভিন্ন অংশের আংশিক বা সম্পূর্ণ মাত্রায় বাধাহীন সার্বজনীনগম্যতা নিশ্চিত করা বাধ্যতামূলক করা হয়েছে।


 

১.১ | ‘অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট বাড়ি’ জাতীয় ‘আবাসিক’ স্থাপনায়, পাবলিক ফুটপাথ থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং, স্থাপনার প্রতিটি সামাজিক মিলনস্থল, এবং প্রতিটি আবাসিক ইউনিটে অন্তত একটি টয়লেট সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী, ‘অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট বাড়ি’ জাতীয় স্থাপনা সমূহ ‘আবাসিক’ শ্রেণী ‘A’ এর অন্তর্গত ‘A3’ উপশ্রেণী ভুক্ত।

 

১.২ | ‘মেস, বোর্ডিং হাউজ, ডরমিটরি, হোস্টেল’ জাতীয় ‘আবাসিক’ স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, স্থাপনার অধিবাসী দ্বারা ব্যবহার্য সকল অংশ, দর্শনার্থী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী, ‘মেস, বোর্ডিং হাউজ, ডরমিটরি, হোস্টেল’ জাতীয় স্থাপনা সমূহ ‘আবাসিক’ শ্রেণী ‘A’ এর অন্তর্গত ‘A4’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৩ | ‘হোটেল, লজিং হাউজ’ জাতীয় ‘আবাসিক’ স্থাপনায়, পাবলিক ফুটপাথ থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং, স্থাপনার প্রতিটি সামাজিক মিলনস্থল, প্রতিটি আবাসিক ইউনিটে অন্তত একটি টয়লেট, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, এবং গণব্যবহার উপযোগী সকল অংশ সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী, ‘হোটেল, লজিং হাউজ জাতীয় স্থাপনা সমূহ ‘আবাসিক’ শ্রেণী ‘A’ এর অন্তর্গত ‘A5’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৪ | ‘প্রশিক্ষণ কেন্দ্র, উচ্চ মাধ্যমিক পরবর্তী শিক্ষা প্রতিষ্ঠান, উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান, প্রাক-বিদ্যালয়’ জাতীয় ‘শিক্ষা প্রতিষ্ঠান’ মূলক স্থাপনায়, শিক্ষার্থীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান’ জাতীয় স্থাপনা সমূহ ‘শিক্ষা প্রতিষ্ঠান’ মূলক শ্রেণী ‘B’ এর অন্তর্গত ‘B1’ উপশ্রেণী ভুক্ত।

‘প্রশিক্ষণ কেন্দ্র, উচ্চ মাধ্যমিক পরবর্তী শিক্ষা প্রতিষ্ঠান’ জাতীয় স্থাপনা সমূহ ‘শিক্ষা প্রতিষ্ঠান’ মূলক শ্রেণী ‘B’ এর অন্তর্গত ‘B2’ উপশ্রেণী ভুক্ত।

‘প্রাক-বিদ্যালয়’ জাতীয় স্থাপনা সমূহ ‘শিক্ষা প্রতিষ্ঠান’ মূলক শ্রেণী ‘B’ এর অন্তর্গত ‘B3’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৫ | ‘প্রতিবন্ধী ব্যক্তি পরিচর্যা কেন্দ্র’ জাতীয় ‘পরিচর্যা প্রদানকারী প্রতিষ্ঠান’ মূলক স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, স্থাপনার অধিবাসী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী, ‘প্রতিবন্ধী ব্যক্তি পরিচর্যা কেন্দ্র’ জাতীয় স্থাপনা সমূহ ‘পরিচর্যা প্রদানকারী প্রতিষ্ঠান’ মূলক শ্রেণী ‘C’ এর অন্তর্গত ‘C3’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৬ | ‘সাধারণ চিকিৎসা কেন্দ্র, হাসপাতাল, ক্লিনিক, নার্সিং হোম, ডায়াগনস্টিক সেন্টার, জরুরি চিকিৎসা কেন্দ্র, দুর্যোগকালীন চিকিৎসা কেন্দ্র, দুর্যোগ পরবর্তী চিকিৎসা কেন্দ্র’ জাতীয় ‘স্বাস্থ্যসেবা’ মূলক স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, চিকিৎসাধীন ব্যক্তি দ্বারা ব্যবহার্য সকল অংশ, দর্শনার্থী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘সাধারণ চিকিৎসা কেন্দ্র, হাসপাতাল, ক্লিনিক, নার্সিং হোম, ডায়াগনস্টিক সেন্টার’ জাতীয় স্থাপনা সমূহ ‘স্বাস্থ্যসেবা’ মূলক শ্রেণী ‘D’ এর অন্তর্গত ‘D1’ উপশ্রেণী ভুক্ত।

‘জরুরি চিকিৎসা কেন্দ্র, দুর্যোগকালীন চিকিৎসা কেন্দ্র, দুর্যোগ পরবর্তী চিকিৎসা কেন্দ্র’ জাতীয় স্থাপনা সমূহ ‘স্বাস্থ্যসেবা’ মূলক শ্রেণী ‘D’ এর অন্তর্গত ‘D2’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৭ | ‘অফিস, অপরিহার্য পরিষেবা’ জাতীয় ‘ব্যবসায়িক’ স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘অফিস’ জাতীয় স্থাপনা সমূহ ‘ব্যবসায়িক’ শ্রেণী ‘E’ এর অন্তর্গত ‘E1’ উপশ্রেণী ভুক্ত।

‘অপরিহার্য পরিষেবা’ জাতীয় স্থাপনা সমূহ ‘ব্যবসায়িক’ শ্রেণী ‘E’ এর অন্তর্গত ‘E3’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৮ | ‘৩০০ বর্গমিটার পর্যন্ত ক্ষেত্রফল বিশিষ্ট ছোট দোকান বা বাজার, রি-ফুয়েলিং স্টেশন’ জাতীয় ‘বাণিজ্যিক’ স্থাপনায়, কাউন্টার পরিষেবা, কাউন্টার পরিষেবা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘৩০০ বর্গমিটার পর্যন্ত ক্ষেত্রফল বিশিষ্ট ছোট দোকান বা বাজার’ জাতীয় স্থাপনা সমূহ ‘বাণিজ্যিক’ শ্রেণী ‘F’ এর অন্তর্গত ‘F1’ উপশ্রেণী ভুক্ত।

‘রি-ফুয়েলিং স্টেশন’ জাতীয় স্থাপনা সমূহ ‘বাণিজ্যিক’ শ্রেণী ‘F’ এর অন্তর্গত ‘F3’ উপশ্রেণী ভুক্ত।

 

১.৯ | ‘৩০০ বর্গমিটার এর অধিক ক্ষেত্রফল বিশিষ্ট বড় দোকান বা বাজার’ জাতীয় ‘বাণিজ্যিক’ স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী, ‘৩০০ বর্গমিটার এর অধিক ক্ষেত্রফল বিশিষ্ট বড় দোকান বা বাজার’ জাতীয় স্থাপনা সমূহ ‘বাণিজ্যিক’ শ্রেণী ‘F’ এর অন্তর্গত ‘F2’ উপশ্রেণী ভুক্ত।

 

১.১০ | ‘কম বিপদজনক কারখানা, মাঝারি বিপদজনক কারখানা’ জাতীয় ‘শিল্প কারখানা’ মূলক স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘কম বিপদজনক কারখানা’ জাতীয় স্থাপনা সমূহ ‘শিল্প কারখানা’ মূলক শ্রেণী ‘G’ এর অন্তর্গত ‘G1’ উপশ্রেণী ভুক্ত।

‘মাঝারি বিপদজনক কারখানা’ জাতীয় স্থাপনা সমূহ ‘শিল্প কারখানা’ মূলক শ্রেণী ‘G’ এর অন্তর্গত ‘G2’ উপশ্রেণী ভুক্ত।

 

১.১১ | ‘স্টেডিয়াম, গণ সুইমিং পুল, গণ ব্যায়ামাগার, ক্রীড়া কেন্দ্র, ১০০০ বা এর অধিক স্থায়ী আসন বিশিষ্ট বড় সমাবেশ স্থল, ১০০০ এর কম স্থায়ী আসন বিশিষ্ট ছোট সমাবেশ স্থল, ৩০০ বা এর অধিক অস্থায়ী আসন বিশিষ্ট বড় সমাবেশ স্থল, ৩০০ এর কম অস্থায়ী আসন বিশিষ্ট ছোট সমাবেশ স্থল’ জাতীয় ‘সমাবেশ’ মূলক স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, স্থাপনায় অনুমোদিত ব্যবহারকারী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘১০০০ বা এর অধিক স্থায়ী আসন বিশিষ্ট বড় সমাবেশ স্থল’ জাতীয় স্থাপনা সমূহ ‘সমাবেশ’ মূলক শ্রেণী ‘I’ এর অন্তর্গত ‘I1’ উপশ্রেণী ভুক্ত।

‘১০০০ এর কম স্থায়ী আসন বিশিষ্ট ছোট সমাবেশ স্থল’ জাতীয় স্থাপনা সমূহ ‘সমাবেশ’ মূলক শ্রেণী ‘I’ এর অন্তর্গত ‘I2’ উপশ্রেণী ভুক্ত।

‘৩০০ বা এর অধিক অস্থায়ী আসন বিশিষ্ট বড় সমাবেশ স্থল’ জাতীয় স্থাপনা সমূহ ‘সমাবেশ’ মূলক শ্রেণী ‘I’ এর অন্তর্গত ‘I3’ উপশ্রেণী ভুক্ত।

‘৩০০ এর কম অস্থায়ী আসন বিশিষ্ট ছোট সমাবেশ স্থল’ জাতীয় স্থাপনা সমূহ ‘সমাবেশ’ মূলক শ্রেণী ‘I’ এর অন্তর্গত ‘I4’ উপশ্রেণী ভুক্ত।

‘স্টেডিয়াম, গণ সুইমিং পুল, গণ ব্যায়ামাগার, ক্রীড়া কেন্দ্র’ জাতীয় স্থাপনা সমূহ ‘সমাবেশ’ মূলক শ্রেণী ‘I’ এর অন্তর্গত ‘I5’ উপশ্রেণী ভুক্ত।

 

১.১২ | ‘যানবাহনের পার্কিং গ্যারেজ, ব্যক্তিগত গ্যারেজ, যানবাহন মেরামতের কাজে ব্যবহৃত গ্যারেজ, যানবাহনের শোরুম সম্বলিত গ্যারেজ’ জাতীয় স্থাপনায়, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী,

‘যানবাহনের পার্কিং গ্যারেজ’ জাতীয় স্থাপনা সমূহ ‘গ্যারেজ’ শ্রেণী ‘K’ এর অন্তর্গত ‘K1’ উপশ্রেণী ভুক্ত।

‘ব্যক্তিগত গ্যারেজ’ জাতীয় স্থাপনা সমূহ ‘গ্যারেজ’ শ্রেণী ‘K’ এর অন্তর্গত ‘K2’ উপশ্রেণী ভুক্ত।

‘যানবাহন মেরামতের কাজে ব্যবহৃত গ্যারেজ, যানবাহনের শোরুম সম্বলিত গ্যারেজ’ জাতীয় স্থাপনা সমূহ ‘গ্যারেজ’ শ্রেণী ‘K’ এর অন্তর্গত ‘K3’ উপশ্রেণী ভুক্ত।

 

১.১৩ | ‘স্টেশন, এয়ারপোর্ট, নদী বন্দর, বাস টার্মিনাল, জংশন, স্থল বন্দর, যাত্রী পরিবহন টার্মিনাল’ জাতীয় গণ পরিবহন মূলক মিশ্র স্থাপনায়, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, এবং পার্কিং সার্বজনীনগম্য হতে হবে।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (BNBC) এর ব্যবহার ভেদে স্থাপনার শ্রেণীবিন্যাস অনুযায়ী, ‘স্টেশন, এয়ারপোর্ট, নদী বন্দর, বাস টার্মিনাল, জংশন, স্থল বন্দর, যাত্রী পরিবহন টার্মিনাল’ জাতীয় স্থাপনা সমূহ গণ পরিবহন পরিষেবা মূলক ‘ মিশ্র স্থাপনা’ এর অন্তর্গত।

ছক ১.১ : স্থাপনার ধরণ ও ব্যবহার ভেদে সার্বজনীনগম্যতা

ছক ১.১ : স্থাপনার ধরণ ও ব্যবহার ভেদে সার্বজনীনগম্যতা শ্রেণীস্থাপনার ধরণউপ-শ্রেণীব্যবহারের ধরণসার্বজনীনগম্য অংশ A আবাসিক A1 একক পরিবার বাড়ি -A2 দ্বি-পরিবার বাড়ি A3 অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট বাড়ি পাবলিক ফুটপাথ থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং, স্থা পনার প্রতিটি সামাজিক মিলনস্থল, প্রতিটি বাসিক ইউনিটে অন্তত একটি টয়লেট A4 মেস, বোর্ডিং হাউজ, ডরমিটরি , হোস্টেল কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, স্থাপনার অধিবাসী দ্বারা ব্যবহার্য সকল অংশ, দর্শনার্থী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী কল অংশ , স্থাপনা থেকে পাবলিক ফুটপাথপর্য ন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ , পার্কিং A5 হোটেল, লজিং হাউজ পাবলিক ফুটপাথ থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং থেকে প্রতিটি আবাসিক ইউনিট পর্যন্ত চলাচলের পথ, পার্কিং, স্থা পনার প্রতিটি সামাজিক মিলনস্থল, প্রতিটি বাসিক ইউনিটে অন্তত একটি টয়লেট, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী কল অংশ B শিক্ষা প্রতিষ্ঠা B1 উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপ যোগী সকল অংশ, স্থাপনা থেকে পাবলিক ফুটপা পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ , পার্কিং B2 প্রশিক্ষণ কেন্দ্র, উচ্চ মা ধ্যমিক পরবর্তী শিক্ষা প্রতিষ্ঠান B3 প্রাক বিদ্যালয় C পরিচর্যা প্রদা নকারী প্রতিষ্ঠান C1 শিশু পরিচর্যা কেন্দ্র -C2 বয়স্ক ব্যক্তি পরিচর্যা কেন্দ্র C3 প্রতিবন্ধী ব্যক্তি পরিচর্যা কেন্দ্র কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, স্থাপনার অধিবাসী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্য বহার উপযোগী সকলঅংশ, স্থাপনা থেকেপাবলি ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং C4 অপ্রাপ্তবয়স্ক মানসিক সেবা কেন্দ্র , অপ্রাপ্তবয়স্ক শো ধন কেন্দ্র -C5 প্রাপ্তবয়স্ক মানসিক সেবা কেন্দ্র , প্রাপ্তবয়স্ক শোধন কেন্দ্র, কারাগার D স্বাস্থ্যসেবা D1 সাধারণ চিকিৎসা কেন্দ্র, হাসপাতাল , ক্লিনিক, নার্সিং হোম , ডায়াগনস্টিক সেন্টার কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, চিকিৎসাধীন ব্যক্তি দ্বারা ব্যবহার্য সকল অংশ,দর্শনার্থী দ্বারা ব্যবহার্য সকল অংশ, গণব্যবহার উপযোগী কল অংশ , স্থাপনা থেকে পাবলিক ফুটপাথপর্য ন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ , পার্কিং D2 জরুরি চিকিৎসা কেন্দ্র, দুর্যোগকালীন চিকিৎসা কেন্দ্র, দুর্যোগ পরবর্তী চিকিৎসা কেন্দ্র E ব্যবসায়িক E1 অফিস কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অং, গণব্যবহার উপযোগী সকলঅংশ, স্থাপনা থেকেপাবলি ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং E2 গবেষণামূলক ল্যাবরেটরি, পরীক্ষামূলক ল্যাবরেটরি -E3 অপরিহার্য পরিষেবা কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অং, গণব্যবহার উপযোগী সকলঅংশ, স্থাপনা থেকেপাবলি ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং F বাণিজ্যিক F1 ৩০০ বর্গমিটার পর্যন্ত ক্ষে ত্রফল বিশিষ্ট ছোট দোকান বা বাজার কাউন্টার পরিষেবা, কাউন্টার পরিষেবা থে কে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থা পনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং F2 ৩০০ বর্গমিটার এর অধিক ক্ষেত্রফল বিশিষ্ট বড় দো কান বা বাজার কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অং, গণব্যবহার উপযোগী সকলঅংশ, স্থাপনা থেকেপাবলি ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং F3 রি-ফুয়েলিং স্টেশন কাউন্টার পরিষেবা, কাউন্টার পরিষেবা থে কে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থা পনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং G শিল্প কারখানা G1 কম বিপদজনক কারখানা কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অং, গণব্যবহার উপযোগী সকলঅংশ, স্থাপনা থেকেপাবলি ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং G2 মাঝারি বিপদজনক কারখানা H গুদাম H1 কম দাহ্য পদার্থের গুদাম -H2 মাঝারি দাহ্য পদার্থের গুদাম I সমাবেশ I1 ১০০০ বা এর অধিক স্থায়ী আসন বিশিষ্ট বড় সমাবেশ স্থ কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অংশ, স্থাপনায় অনুমোদিত ব্যবহারকারী দ্বারা ব্যবহার্য সকল অংশ , গণব্যবহার উপযোগী সকল অংশ, স্থাপনা থে কে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থা পনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং I2 ১০০০ এর কম স্থায়ী আসন বিশিষ্ট ছোট সমাবেশ স্থ I3 ৩০০ বা এর অধিক অস্থায়ী আসন বিশিষ্ট বড় সমাবেশ স্থ I4 ৩০০ এর কম অস্থায়ী আসন বিশিষ্ট ছোট সমাবেশ স্থ I5 স্টেডিয়াম, গণ সুইমিং পু, গণ ব্যায়ামাগার, ক্রীড়া কেন্দ্র K গ্যারেজ K1 যানবাহনের পার্কিং গ্যারেজ স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলে পথ, পার্কিং থেকে পাবলিক ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, পার্কিং K2 ব্যক্তিগত গ্যারেজ K3 যানবাহন মেরামতের কাজে ব্যবহৃত গ্যারেজ, যানবাহনের শোরুম সম্বলিত গ্যারেজ L ইউটিলিটি L পরিষেবা মূলক স্থাপনা -M বিবিধ M1 শ্রেণীভুক্ত নয় এমনবিশেস্থাপনা -M2 পানির ট্যাঙ্ক, টাওয়ার, .মিটার এর উঁচু প্রাচীর - গণপরিবহন পরিষেবা মূলক মিশ্র স্থাপনা - স্টেশন, এয়ারপোর্ট, নদী বন্দর , বাস টার্মিনাল, জংশন, স্থবন্দর, যাত্রী পরিবহন টার্মিনাল কর্মচারীবৃন্দ দ্বারা ব্যবহার্য সকল অং, গণব্যবহার উপযোগী সকলঅংশ, স্থাপনা থেকেপাবলি ফুটপাথ পর্যন্ত চলাচলের পথ, স্থাপনা থেকে পার্কিং পর্যন্ত চলাচলের পথ, পার্কিং