১০. লিফট

১০.১ | সার্বজনীনগম্য স্থাপনায় সার্বজনীনগম্য অংশসমূহ বিভিন্ন তলায় অবস্থিত হলে, তলাসমূহ অন্তত একটি সার্বজনীনগম্য লিফট দ্বারা প্রবেশ তলার সাথে সংযুক্ত থাকবে।

একজন হুইলচেয়ার ব্যবহারকারী বা একজন বয়স্ক বা অসুস্থ ব্যক্তির পক্ষে সবসময় সিঁড়ি ব্যবহার করা সম্ভব হয় না। তাই স্থাপনার প্রবেশ তলা থেকে অন্যান্য সকল তলায় সকলের প্রবেশগম্যতা নিশ্চিত করতে অন্তত একটি সার্বজনীনগম্য লিফট ব্যবহার করা প্রয়োজন।

 

১০.২ | সার্বজনীনগম্য লিফট লবী ন্যূনতম ১৫০০ মিলিমিটার (প্রায় ৬০ ইঞ্চি বা ৫ ফিট) দৈর্ঘ্য ও ১৫০০ মিলিমিটার (প্রায় ৬০ ইঞ্চি বা ৫ ফিট) প্রস্থ বিশিষ্ট হতে হবে।

লিফট লবীর দৈর্ঘ্য বা প্রস্থ ১৫০০ মিলিমিটার এর কম হলে, একজন হুইলচেয়ার ব্যবহারকারীর পক্ষে লবীতে হুইলচেয়ার ঘোরানো সম্ভব হবে না।

 

১০.৩ | সার্বজনীনগম্য লিফটের দরজার বাধামুক্ত প্রস্থ ন্যূনতম ৯০০ মিলিমিটার (প্রায় ৩৬ ইঞ্চি বা ৩ ফিট) হতে হবে।

লিফটের দরজা ৯০০ মিলিমিটার এর চাইতে কম প্রস্থ বিশিষ্ট হলে একজন হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তির লিফটের কামরায় প্রবেশ করতে সমস্যার সম্মুখীন হতে হবে।

 

১০.৪ | সার্বজনীনগম্য লিফটের কামরার দৈর্ঘ্য ন্যূনতম ১৭২৫ মিলিমিটার (প্রায় ৬৮ ইঞ্চি বা ৫.৭৫ ফিট) ও প্রস্থ ন্যূনতম ১৫০০ মিলিমিটার (প্রায় ৬০ ইঞ্চি বা ৫ ফিট) হতে হবে।

লিফটের কামরার ভিতরে একজন হুইলচেয়ার ব্যবহারকারীর হুইলচেয়ার ঘোরানোর জায়গা থাকার পাশাপাশি অন্যান্য ব্যবহারকারীদের দাঁড়ানোর জায়গা নিশ্চিত করতে কামরার দৈর্ঘ্য অন্তত ১৭২৫ মিলিমিটার ও প্রস্থ অন্তত ১৫০০ মিলিমিটার হওয়া প্রয়োজন।

 

১০.৫ | সার্বজনীনগম্য লিফটের কামরার দুই পাশের ও পিছনের দেয়ালে সার্বজনীন ব্যবহার উপযোগী আনুভূমিক গ্র্যাববার থাকতে হবে এবং গ্র্যাববারের উপরিতল, সংলগ্ন মেঝে হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার (প্রায় ৩৩ ইঞ্চি থেকে ৩৭ ইঞ্চি) উচ্চতার মধ্যে হতে হবে।

লিফট উঠা-নামার সময় ব্যবহারকারীর ভারসাম্য রক্ষার্থে লিফটের তিন দিকের দেয়ালেই গ্র্যাববার দিতে হয়। গ্র্যাববারের উপরিতল মেঝে হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার এর মধ্যে থাকলে একজন দাঁড়িয়ে থাকা ব্যক্তি ও একজন হুইলচেয়ারে বসে থাকা ব্যক্তি উভয়ের পক্ষে গ্র্যাববারটি ব্যবহার করা সহজ হয়।

Asset 17_600x.png

চিত্র ১০.১ সার্বজনীনগম্য লিফট ও লিফট লবী

১০.৬ | সার্বজনীনগম্য লিফট নিয়ন্ত্রণের বোতামগুলো মেঝে হতে ৯০০ মিলিমিটার থেকে ১২০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট থেকে ৪ ফিট) উচ্চতার মধ্যে থাকতে হবে এবং প্রতিটি বোতামে ব্রেইল ও স্পর্শ করে বোঝা যায় এমন চিহ্ন থাকতে হবে।

লিফট নিয়ন্ত্রণের বোতামগুলো মেঝে হতে ৯০০ মিলিমিটার থেকে ১২০০ মিলিমিটার উচ্চতার মধ্যে থাকলে একজন দাঁড়িয়ে থাকা ব্যক্তি ও একজন হুইলচেয়ারে বসে থাকা ব্যক্তি উভয়ের পক্ষে বোতামগুলো স্পষ্ট ভাবে দেখে, পড়ে, ব্যবহার করা সহজ হয়। প্রতিটি বোতামে ব্রেইল ও স্পর্শ করে বোঝা যায় এমন চিহ্ন ব্যবহার না করলে একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির পক্ষে লিফট ব্যবহার করা সম্ভব হবে না।

 

১০.৭ | সার্বজনীনগম্য লিফট নিয়ন্ত্রণের জন্য স্পর্শ সংবেদনশীল বোতামের পরিবর্তে হাল্কা চাপ প্রদান করে সক্রিয় করতে হয় এমন বোতাম ব্যবহার করতে হবে।

স্পর্শ সংবেদনশীল বোতাম হাতের স্পর্শ পাওয়ার সাথে সাথেই সক্রিয় হয়ে যায়, সেজন্য একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির পক্ষে বোতাম স্পর্শ করে পড়ে বোঝার সুযোগ হয় না।

 

১০.৮ | সার্বজনীনগম্য লিফটে, প্রতিবার দরজা খোলার পূর্বে, দরজা বন্ধ হওয়ার পূর্বে, প্রতিটি বোতামে চাপ প্রয়োগের পর, লিফট গন্তব্য তলায় পৌঁছানোর পর, প্রক্রিয়াগুলো নিশ্চিত করার জন্য সশব্দ ঘোষণার ব্যবস্থা থাকতে হবে।

সশব্দ ঘোষণার ব্যবস্থা না থাকলে একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির পক্ষে লিফটের প্রতিটি চলমান প্রক্রিয়া বোঝা কষ্টকর হয়।

 

১০.৯ | সার্বজনীনগম্য লিফটের ভিতরে জরুরি ঘন্টার সাথে একটি জরুরি অবস্থা নির্দেশক বাতির সংযোগ থাকতে হবে যা ঘন্টা বাজতে থাকলে পর্যায়ক্রমে জ্বলে-নিভে দৃশ্যমান সংকেত দিতে পারে।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে জরুরি অবস্থা সম্পর্কে সতর্ক করার জন্য লিফটে জরুরি ঘণ্টার ব্যবস্থা এবং শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিকে দৃশ্যমান সংকেত দিয়ে জরুরি অবস্থা সম্পর্কে সতর্ক করার জন্য জরুরি ঘণ্টার সাথে বাতির সংযোগ থাকতে হয়।

Asset 17_600x.png

চিত্র ১০.২ সার্বজনীনগম্য লিফট-এর পার্শ্ব

প্ল্যাটফর্ম লিফট

 

সাধারণত পুরাতন স্থাপনা যেখানে লিফট বা র‍্যাম্প এর ব্যবস্থা নেই বা নতুন করে সংযোজনের সুযোগ নেই, সেখানে স্বল্প উচ্চতায় উঠা-নামার জন্য প্ল্যাটফর্ম লিফট ব্যবহারের প্রয়োজন পড়ে। তবে নতুন স্থাপনার ক্ষেত্রে অবশ্যই সার্বজনীনগম্য লিফট বা র‍্যাম্প এর ব্যবস্থা থাকতে হবে।

 

১০.১০ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফটের কামরার দৈর্ঘ্য ন্যূনতম ১৪০০ মিলিমিটার (প্রায় ৪.৫ ফিট) ও প্রস্থ ন্যূনতম ১১০০ মিলিমিটার (প্রায় ৩.৫ ফিট) হতে হবে।

 

১০.১১ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফটের কামরার চারপাশে ন্যূনতম ৯০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট) উচ্চতা পর্যন্ত বেষ্টনীর ব্যবস্থা থাকতে হবে।

 

১০.১২ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফটের প্রবেশ বা নির্গমন পথের বাধামুক্ত প্রস্থ ন্যূনতম ৯০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট) হতে হবে।

 

১০.১৩ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফটে দরজা না থাকলে প্রবেশ পথে অন্তত কোনও বাধার ব্যবস্থা থাকতে হবে। প্ল্যাটফর্ম লিফটে প্রবেশ বা নির্গমনের জন্য ‘ফ্লিপ আপ র‍্যাম্প’ ব্যবহার করা যাবে যা লিফট ব্যবহারের সময় উপরে উঠে দরজা হিসাবে ব্যবহৃত হতে পারে।

 

১০.১৪ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফটের কামরার দুই পাশে ও পিছনে সার্বজনীন ব্যবহার উপযোগী আনুভূমিক গ্র্যাববার থাকতে হবে এবং গ্র্যাববারের উপরিতল, সংলগ্ন মেঝে হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার (প্রায় ৩৩.৫ ইঞ্চি থেকে ৩৭.৫ ইঞ্চি) উচ্চতার মধ্যে হতে হবে।

 

১০.১৫ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফট নিয়ন্ত্রণের বোতামগুলো মেঝে হতে ৯০০ মিলিমিটার থেকে ১২০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট থেকে ৪ ফিট) উচ্চতার মধ্যে থাকতে হবে এবং প্রতিটি বোতামে ব্রেইল ও স্পর্শ করে বোঝা যায় এমন চিহ্ন থাকতে হবে। লিফট নিয়ন্ত্রণের জন্য স্পর্শ সংবেদনশীল বোতামের পরিবর্তে হাল্কা চাপ প্রদান করে সক্রিয় করতে হয় এমন বোতাম ব্যবহার করতে হবে।

 

১০.১৬ | সার্বজনীনগম্য প্ল্যাটফর্ম লিফট এমন হতে হবে যেন লিফট চালনাকারী জ্বালানি শেষ হয়ে গেলে বা বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও লিফটটি স্বয়ংক্রিয় ভাবে প্রবেশ তলায় ফেরত চলে আসে।