১১. হ্যান্ডরেইল ও গ্র্যাববার

১১.১ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববারের রঙ পারিপার্শ্বিকের সাপেক্ষে সহজে আলাদা করে বোঝা যায় এমন হতে হবে।

রেইল বা বারের রঙ সহজে আলাদা করা না গেলে স্বল্প দৃষ্টি সম্পন্ন ব্যক্তির বা অল্প আলোয় স্বাভাবিক দৃষ্টি সম্পন্ন ব্যক্তিরও রেইল বা বার খুঁজতে অসুবিধা হতে পারে।

 

১১.২ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববার অপিচ্ছিল হবে এবং কোনও তীক্ষ্ণ বা ধারালো অংশ থাকতে পারবে না।

পিচ্ছিল রেইল বা বারে হাত ফসকে গিয়ে বা ধারালো তলে ঘষা খেয়ে ব্যবহারকারীর আহত হওয়ার সম্ভাবনা থাকে। হ্যান্ডরেইল ও বারের ধার বা কিনারা থাকলে তা ভোঁতা হতে হবে।

 

১১.৩ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববার দৃঢ়ভাবে এর ভারবহনকারী মেঝে, দেয়াল বা কাঠামোর সাথে আটকে থাকবে এবং এর পার্শ্ব ও উপরিতল পুরো দৈর্ঘ্য জুড়ে বাধামুক্ত অবস্থায় থাকবে।

হাত দিয়ে ভালো ভাবে আঁকড়ে ধরার জন্য রেইল বা বারের উভয় পার্শ্ব ও উপরিতলের বাধামুক্ত থাকা প্রয়োজন।

 

১১.৪ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববার নিজ অক্ষকে কেন্দ্র করে ঘুরতে পারবে না।

রেইল বা বারের উপর ভার দেওয়া অবস্থায় সেটি ঘুরে গেলে ব্যবহারকারীর ভারসাম্য হারিয়ে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

১১.৫ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইলের উপরিতল, এর সংলগ্ন মেঝে বা সিঁড়ির নোজিং হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার (প্রায় ৩৩ ইঞ্চি থেকে ৩৭ ইঞ্চি) উচ্চতার মধ্যে হবে এবং পুরো দৈর্ঘ্য জুড়ে নিরবচ্ছিন্নভাবে একই উচ্চতা বজায় রাখবে। তবে বিশেষ প্রয়োজনে এর উপরে বা নিচে ন্যূনতম ২৩০ মিলিমিটার (প্রায় ৯ ইঞ্চি) দূরত্বে অতিরিক্ত হ্যান্ডরেইল দেয়া যাবে।

হ্যান্ডরেইল নিরবচ্ছিন্ন না হলে বা একই রেইলের উচ্চতার তারতম্য ঘটলে ব্যবহারকারীর ভারসাম্য হারিয়ে বা হাত ফসকে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। হ্যান্ডরেইলের উপরিতল মেঝে হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার এর মধ্যে থাকলে একজন দাঁড়িয়ে থাকা ব্যক্তি ও একজন হুইলচেয়ারে বসে থাকা ব্যক্তি উভয়ের পক্ষে হ্যান্ডরেইলটি ব্যবহার করা সহজ হয়। শিশু ও বিভিন্ন উচ্চতার মানুষের ব্যবহারের সুবিধার্থে প্রধান হ্যান্ডরেইলের উপরে বা নিচে অতিরিক্ত হ্যান্ডরেইল দেয়া যায়। তবে প্রধান হ্যান্ডরেইল ও অতিরিক্ত হ্যান্ডরেইলের মধ্যবর্তী দূরত্ব কমপক্ষে ২৩০ মিলিমিটার না হলে দুই রেইলের মাঝে হাত বা শরীরের অন্য অংশ আটকে যেতে পারে।

Asset 20_600x.png

চিত্র ১১.১ মেঝে, র‍্যাম্প ও সিঁড়ির হ্যান্ডরেইলের উচ্চতা

১১.৬ | সার্বজনীন ব্যবহার উপযোগী গোলাকার হ্যান্ডরেইল ও গ্র্যাববারের বাইরের ব্যাস ৩৫ মিলিমিটার থেকে ৫০ মিলিমিটার (প্রায় ১.৫ ইঞ্চি থেকে ২ ইঞ্চি) এর মধ্যে হতে হবে। অন্য যেকোনও আকৃতির হ্যান্ডরেইলের ক্ষেত্রে হাত রাখার তলটির পরিধি, গোলাকার রেইলের পরিধির সমতুল্য হতে হবে।

হাত দিয়ে ভালো ভাবে আঁকড়ে ধরার জন্য গোলাকার রেইল বা বারের বাইরের ব্যাস ৩৫ মিলিমিটার থেকে ৫০ মিলিমিটার এবং পরিধি ১১০ মিলিমিটার থেকে ১৫৭ মিলিমিটার (প্রায় ৪.২৫ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি) এর মধ্যে হওয়া প্রয়োজন। তাই অন্য আকৃতির রেইলের ক্ষেত্রেও হাত রাখার তলটির পরিধি একই হতে হবে।

 

১১.৭ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববার, এর সংলগ্ন দেয়াল হতে ৪০ মিলিমিটার থেকে ৫০ মিলিমিটার (প্রায় ১.৫ ইঞ্চি থেকে ২ ইঞ্চি) দূরত্বের মধ্যে হতে পারবে। তবে হ্যান্ডরেইল বা গ্র্যাববারের কোনও অংশ সংলগ্ন দেয়াল থেকে ৯০ মিলিমিটার (প্রায় ৩.৫ ইঞ্চি) এর বাইরে বা প্রয়োজনীয় বাধামুক্ত চলাচলের পথের ভিতরে চলে আসতে পারবে না।

সংলগ্ন দেয়াল হতে ৪০ মিলিমিটার এর কম দূরত্বে হ্যান্ডরেইল স্থাপন করলে রেইলটি আঁকড়ে ধরতে অসুবিধা হবে।

Asset 21_600x.png

চিত্র ১১.২ হ্যান্ডরেইল ও গ্র্যাববারের বিভিন্ন অংশের পরিমাপ

১১.৮ | খাঁজ এর ভিতরে অবস্থিত সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইলের ক্ষেত্রে রেইলের উপরিতল থেকে ন্যূনতম ৪৫০ মিলিমিটার (প্রায় ১৮ ইঞ্চি) উচ্চতা পর্যন্ত বাধামুক্ত খালি জায়গা থাকতে হবে।

হ্যান্ডরেইলের উপরে অন্তত ৪৫০ মিলিমিটার বাধামুক্ত জায়গা না থাকলে খাঁজের ভিতরে থাকা রেইলে হাত রাখার বা সরানোর সময় খাঁজের কিনারায় লেগে আহত হওয়ার সম্ভাবনা থাকে।

Asset 21_600x.png

চিত্র ১১.৩ খাঁজের ভিতরে অবস্থিত হ্যান্ডরেইল

১১.৯ | সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববারের প্রান্তসমূহ গোলক আকৃতির অথবা দেয়াল বা মেঝের দিকে বাঁকানো বা ঢুকানো থাকবে।

রেইল বা বারের খোলা প্রান্ত সরু, তীক্ষ্ণ বা ধারালো হলে তা দুর্ঘটনার কারণ হতে পারে।

১১.১০ | সকল সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল ও গ্র্যাববারের ন্যূনতম ১.৩ কিলোনিউটন আনুভূমিক ও উলম্ব ঘাত সহন ক্ষমতা থাকতে হবে।

১.৩ কিলোনিউটন ঘাত সহন ক্ষমতা সম্পন্ন রেইল বা বার স্বাভাবিক অবস্থায় প্রায় ১৩২ কেজি ভার বহন করতে পারে।