৮. র‍্যাম্প

৮.১ | সার্বজনীনগম্য র‍্যাম্পের প্রতিটি ঢালু তল সর্বোচ্চ ১:১২ অনুপাতে সুষম ঢাল বিশিষ্ট হবে।

 

৮.২ | সার্বজনীনগম্য র‍্যাম্পের প্রতিটি ঢালু তলের বাধামুক্ত প্রস্থ ন্যূনতম ১২০০ মিলিমিটার (প্রায় ৪ ফিট) এবং আনুভূমিক দৈর্ঘ্য সর্বোচ্চ ৯০০০ মিলিমিটার (প্রায় ৩০ ফিট) হতে পারবে।

 

৮.৩ | সার্বজনীনগম্য র‍্যাম্পের প্রতিটি ঢালু তলের শুরুতে, শেষে, ঢালু তলটির আনুভূমিক দৈর্ঘ্য ৯০০০ মিলিমিটার (প্রায় ৩০ ফিট) অতিক্রম করলে, বা র‍্যাম্পের দিক পরিবর্তিত হলে, সমতল ল্যান্ডিং দিতে হবে।

 

৮.৪ | সার্বজনীনগম্য র‍্যাম্পের ল্যান্ডিং এর ন্যূনতম বাধামুক্ত দৈর্ঘ্য ১৫০০ মিলিমিটার (প্রায় ৫ ফিট) এবং ন্যূনতম বাধামুক্ত প্রস্থ, সংলগ্ন ঢালু তলের বাধামুক্ত প্রস্থের সমান হতে হবে। তবে র‍্যাম্পের দিক পরিবর্তিত হলে, ল্যান্ডিং-এ ন্যূনতম ১৫০০ মিলিমিটার (প্রায় ৫ ফিট) দৈর্ঘ্য ও ১৫০০ মিলিমিটার (প্রায় ৫ ফিট) প্রস্থ বিশিষ্ট একটি বাধামুক্ত স্থান নিশ্চিত করতে হবে।

Asset 8_600x.png

চিত্র ৮.১ সার্বজনীনগম্য র‍্যাম্প এর প্ল্যান

Asset 8_600x.png

চিত্র ৮.২ সার্বজনীনগম্য র‍্যাম্প এর পার্শ্ব

৮.৫ | সার্বজনীনগম্য র‍্যাম্পের ঢালু তলের উভয় পাশের সম্পূর্ন দৈর্ঘ্য জুড়ে সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল থাকতে হবে, যা ঢালু তলের উপরের ও নিচের প্রান্ত সংলগ্ন ল্যান্ডিং এ আরও ৩০০ মিলিমিটার (প্রায় ১ ফুট) পর্যন্ত আনুভূমিকভাবে বর্ধিত হবে। হ্যান্ডরেইলের উপরিতল, র‍্যাম্প সংলগ্ন মেঝে হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার (প্রায় ৩৩.৫ থেকে ৩৭.৫ ইঞ্চি) উচ্চতার মধ্যে থাকবে।

 

৮.৬ | সার্বজনীনগম্য র‍্যাম্পের ঢালু তল বা ল্যান্ডিং-এর কোনও পাশ যদি দেয়াল বা দেয়াল জাতীয় বাধার সংলগ্নে না থাকে তাহলে সেই পাশের বাধাহীন অংশগুলোর প্রান্ত বরাবর, র‍্যাম্পের মেঝে থেকে ৭৫ মিলিমিটার (প্রায় ৩ ইঞ্চি) উচ্চতায় নিরাপত্তামূলক বাধা নিশ্চিত করতে হবে।

 

৮.৭ | সার্বজনীনগম্য র‍্যাম্পের ঢালু তলের প্রান্ত থেকে ন্যূনতম ৩০০ মিলিমিটার (প্রায় ১ ফুট) দূরত্বে ল্যান্ডিং-এর মেঝেতে, ন্যূনতম ৬০০ মিলিমিটার (প্রায় ২ ফিট) চওড়া স্থান জুড়ে সতর্কতা সূচক দিতে হবে। র‍্যাম্পের দিক পরিবর্তিত হলে সতর্কতা সূচকের পাশাপাশি ল্যান্ডিং-এর মেঝেতে দিক নির্দেশক সূচকও দিতে হবে।

 

৮.৮ | সার্বজনীনগম্য র‍্যাম্পের চলাচলের তল সমূহ অপিচ্ছিল, এবং পানি জমতে পারে না এমন হবে।