১২. দরজা

১২.১ | সার্বজনীনগম্য স্থাপনার প্রতিটি সার্বজনীনগম্য অংশে ব্যবহৃত অন্তত একটি দরজা সার্বজনীন ব্যবহার উপযোগী হতে হবে।

 

১২.২ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজা এমন হতে হবে যেন কোন সাহায্যকারী ছাড়াই একজন হুইলচেয়ার ব্যবহারকারী বা শারীরিক প্রতিবন্ধী ব্যক্তির পক্ষে দরজাটি নিরাপদে, স্বাচ্ছন্দ্যের সাথে ব্যবহার করা সম্ভব হয়।

 

১২.৩ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার ক্ষেত্রে, হস্তচালিত দরজার চাইতে স্বয়ংক্রিয় দরজা অধিক গ্রহনযোগ্য বলে বিবেচিত হবে। তবে স্বয়ংক্রিয় বা হস্তচালিত, কোনও প্রকার সার্বজনীন ব্যবহার উপযোগী দরজাই টার্নস্টাইল বা রিভলভিং জাতীয় হতে পারবে না, সুইং পাল্লা বা স্লাইডিং পাল্লা বিশিষ্ট হতে হবে।

 

১২.৪ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার নিচের প্রান্তে মেঝেতে চৌকাঠ না থাকলে তা অধিক গ্রহনযোগ্য বলে বিবেচিত হবে। যদি নিচের প্রান্তে চৌকাঠ দেওয়ার প্রয়োজন হয়, তাহলে মেঝে থেকে চৌকাঠটির উচ্চতা সর্বোচ্চ ২০ মিলিমিটার (প্রায় ৩/৪ ইঞ্চি) হতে পারবে এবং দরজার উভয় পাশে মেঝের সাথে চৌকাঠটি ন্যূনতম ১:৮ অনুপাতের সুষম ঢাল বিশিষ্ট তল দ্বারা সংযুক্ত থাকবে।

 

১২.৫ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার পাল্লা ও চৌকাঠ, আশেপাশের দেয়ালের সাপেক্ষে, দেখে বা স্পর্শ করে সহজে আলাদা করে বোঝা যায় এমন হতে হবে।

 

দরজার প্রস্থ ও উচ্চতা

 

১২.৬ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজা এক পাল্লা বিশিষ্ট হলে, পাল্লাটি সম্পূর্ণ খোলার পর দরজার ন্যূনতম বাধামুক্ত প্রস্থ ৯০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট) এবং বাধামুক্ত উচ্চতা ২১০০ মিলিমিটার (প্রায় ৭ ফিট) হতে হবে। দরজার পাল্লা একের অধিক হলেও অন্তত একটি সার্বজনীন ব্যবহার উপযোগী পাল্লা থাকতে হবে যা সম্পূর্ণ খোলার মাধ্যমে দরজার প্রয়োজনীয় ন্যূনতম বাধামুক্ত প্রস্থ এবং উচ্চতা নিশ্চিত করা সম্ভব হয়।

door 1112.png

চিত্র ১২.১ দরজার বাধামুক্ত প্রস্থ

দরজার পাশের বাধামুক্ত স্থান

 

১২.৭ | সুইং পাল্লা বিশিষ্ট সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার পাল্লা যেই পাশ থেকে টান দিয়ে খুলতে হয় সেই পাশটিকে দরজার ‘পুল সাইড’ এবং যেই পাশ থেকে ধাক্কা দিয়ে খুলতে হয় সেই পাশটিকে দরজার ‘পুশ সাইড’ বিবেচনা করতে হবে। পাল্লা দুই দিকেই খোলে এমন দরজার ক্ষেত্রে দরজার উভয় পাশই ‘পুল সাইড’ হিসেবে বিবেচিত হবে।

 

১২.৮ | সুইং পাল্লা বিশিষ্ট সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার ‘পুল সাইড’-এ ন্যূনতম ১৫০০ মিলিমিটার (প্রায় ৫ ফিট) দৈর্ঘ্য এবং ১৫০০ মিলিমিটার (প্রায় ৫ ফিট) প্রস্থ বিশিষ্ট একটি বাধামুক্ত স্থান থাকতে হবে। তবে দরজার সার্বজনীন ব্যবহার উপযোগী পাল্লাটির কব্জা সংলগ্ন প্রান্ত থেকে শুরু হয়ে দরজার প্রস্থ বরাবর পাল্লার হাতল সংলগ্ন প্রান্তটি অতিক্রম করে আরও ৬০০ মিলিমিটার (প্রায় ২ ফিট) পর্যন্ত প্রশস্ত অংশ অবশ্যই বাধামুক্ত স্থানটির প্রস্থের অন্তর্গত হতে হবে।

 

১২.৯ | সুইং পাল্লা বিশিষ্ট সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার ‘পুশ সাইড’-এ ন্যূনতম ১২০০ মিলিমিটার (প্রায় ৪ ফিট) দৈর্ঘ্য এবং ১২০০ মিলিমিটার (প্রায় ৪ ফিট) প্রস্থ বিশিষ্ট একটি বাধামুক্ত স্থান থাকতে হবে। তবে দরজার সার্বজনীন ব্যবহার উপযোগী পাল্লাটির কব্জা সংলগ্ন প্রান্ত থেকে শুরু হয়ে দরজার প্রস্থ বরাবর পাল্লার হাতল সংলগ্ন প্রান্তটি অতিক্রম করে আরও ৩০০ মিলিমিটার (প্রায় ১ ফুট) পর্যন্ত প্রশস্ত অংশ অবশ্যই বাধামুক্ত স্থানটির প্রস্থের অন্তর্গত হতে হবে।

DOOR 11.png

চিত্র ১২.২ দরজার দুই পাশের ন্যূনতম বাধামুক্ত স্থান

দরজার বিভিন্ন যন্ত্রাংশ সমূহ

 

১২.১০ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজা খোলা, বন্ধ বা আটকানোর জন্য ব্যবহৃত হাতল, ছিটকিনি, লক, ল্যাচ জাতীয় যন্ত্রাংশগুলো মেঝে হতে ৯০০ মিলিমিটার থেকে ১১০০ মিলিমিটার (প্রায় ৩ ফিট থেকে ৩.৫ ফিট) উচ্চতার মধ্যে থাকবে এবং পারিপার্শ্বিকের সাপেক্ষে আলাদা করে বোঝা যায় এমন রঙের হবে।

 

১২.১১ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজা খোলা, বন্ধ বা আটকানোর জন্য ব্যবহৃত হাতল, ছিটকিনি, লক, ল্যাচ জাতীয় যন্ত্রাংশ যদি স্বয়ংক্রিয় না হয়, তাহলে প্রতিটি যন্ত্রাংশ যেন হাতের বা আঙ্গুলের কোনও জটিল বা সূক্ষ্ম প্রক্রিয়া ছাড়া, এক হাত দিয়েও ব্যবহার করা যায় এমন হতে হবে।

 

১২.১২ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার হাতল, ইংরেজি অক্ষর ‘U’ আকৃতির লিভার, পুশ-পুল, বা গ্র্যাববার জাতীয় হতে পারবে, তবে গোলাকার নব জাতীয় হাতল যা আঁকড়ে ধরে বা মোচড় দিয়ে খুলতে হয়, এমন হতে পারবে না।

 

১২.১৩ | স্লাইডিং পাল্লা বিশিষ্ট সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার হাতল এমন ভাবে স্থাপন করতে হবে যেন, দরজা সম্পূর্ণ খোলার পরও উভয় পাশ থেকে হাতল ব্যবহার করা সম্ভব হয়।

 

১২.১৪ | সুইং পাল্লা বিশিষ্ট সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার উভয় পাশেই ‘কিক প্লেট’ -এর ব্যবস্থা থাকতে হবে যা পাল্লার নিচের প্রান্ত থেকে শুরু হয়ে ন্যূনতম ২৫০ মিলিমিটার (প্রায় ১০ ইঞ্চি) উচ্চতা পর্যন্ত পাল্লার সম্পূর্ণ প্রস্থ জুড়ে বিস্তৃত থাকবে।

 

স্বচ্ছ পাল্লার দরজা

 

১২.১৫ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার পাল্লা স্বচ্ছ হলে, পাল্লার ন্যূনতম দুইটি অংশ এমন ভাবে চিহ্নিত থাকতে হবে যেন পাল্লাটিকে দেখে পারিপার্শ্বিকের সাপেক্ষে সহজে আলাদা করে বোঝা যায়। প্রতিটি অংশ ন্যূনতম ১০০ মিলিমিটার (প্রায় ৪ ইঞ্চি) উচ্চতা বিশিষ্ট হবে এবং পাল্লাটির সম্পূর্ণ প্রস্থ জুড়ে আনুভূমিকভাবে বিস্তৃত থাকবে। অংশদ্বয়ের একটি মেঝে থেকে ৮৫০ মিলিমিটার থেকে ১০০০ মিলিমিটার (প্রায় ৩৩.৫ ইঞ্চি থেকে ৩৯.৫ ইঞ্চি) উচ্চতার মধ্যে এবং অপরটি মেঝে থেকে ১৪০০ মিলিমিটার থেকে ১৬০০ মিলিমিটার (প্রায় ৫৫ ইঞ্চি থেকে ৬৩ ইঞ্চি) উচ্চতার মধ্যে অবস্থিত হবে।

 

ভিশন প্যানেল

 

১২.১৬ | অস্বচ্ছ পাল্লা বিশিষ্ট সার্বজনীন ব্যবহার উপযোগী দরজা, সার্বজনীনগম্য চলাচলের পথে আড়াআড়ি ভাবে অবস্থিত হলে বা উভয় দিকে খোলে এমন হলে, দরজার প্রতিটি পাল্লায় স্বচ্ছ ভিশন প্যানেল দিতে হবে।

 

১২.১৭ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজায় ব্যবহৃত ভিশন প্যানেল, দরজার পাল্লার প্রস্থ বরাবর কব্জার বিপরীত দিকে থাকবে।

 

১২.১৮ | সার্বজনীন ব্যবহার উপযোগী দরজায় ব্যবহৃত ভিশন প্যানেলের প্রস্থ ন্যূনতম ১৫০ মিলিমিটার (প্রায় ৬ ইঞ্চি) হতে হবে এবং প্যানেলের নিম্নপ্রান্তের উচ্চতা মেঝে থেকে সর্বোচ্চ ৮০০ মিলিমিটার (প্রায় ৩২ ইঞ্চি) এবং উপরের প্রান্তের উচ্চতা মেঝে থেকে ন্যূনতম ১৫০০ মিলিমিটার (প্রায় ৫ ফিট) হবে।

DOOR 11.png

চিত্র ১২.৩ সার্বজনীন ব্যবহার উপযোগী দরজার বিভিন্ন অংশ সমুহ