৯. সিঁড়ি

শুধুমাত্র সিঁড়ি দ্বারা সার্বজনীনগম্যতা নিশ্চিত করা সম্ভব নয়। এজন্যে স্থাপনায় সার্বজনীনগম্য সিঁড়ির পাশাপাশি সার্বজনীনগম্য লিফট বা র‍্যাম্প এর ব্যবস্থাও থাকতে হবে।


 

সিঁড়ির ট্রেড

 

সিঁড়ির প্রতিটি ধাপের আনুভূমিক অংশটিকে ট্রেড বলে।

 

৯.১ | সার্বজনীনগম্য সিঁড়ির ট্রেড-এর গভীরতা ন্যূনতম ৩০০ মিলিমিটার (প্রায় ১২ ইঞ্চি) হবে।

ট্রেড-এর গভীরতা ৩০০ মিলিমিটার এর কম হলে অধিকাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ সম্পূর্ণ পায়ের পাতা রেখে দাঁড়াতে পারে না।


 

সিঁড়ির রাইজার

 

সিঁড়ির প্রতিটি ধাপের উলম্ব বা খাড়া অংশটিকে রাইজার বলে।

 

৯.২ | সার্বজনীনগম্য সিঁড়ির রাইজার সর্বোচ্চ ১৫০ মিলিমিটার (প্রায় ৬ ইঞ্চি) উচ্চতাবিশিষ্ট হতে পারবে।

সিঁড়ির রাইজার-এর উচ্চতা, অর্থাৎ একটি ট্রেড-এর উপরিতল থেকে পরবর্তী ট্রেড-এর উপরিতলের উচ্চতা ১৫০ মিলিমিটার এর অধিক হলে অসুস্থ, শিশু, বৃদ্ধ বা প্রতিবন্ধী ব্যক্তিদের সিঁড়ি বেয়ে উঠা কষ্টসাধ্য হয়।

Asset 25_600x.png

চিত্র ৯.১ সার্বজনীনগম্য সিঁড়ির বিভিন্ন অংশ

৯.৩ | সার্বজনীনগম্য সিঁড়ির রাইজার সম্পূর্ণ খাড়া হবে, অথবা রাইজার-এর উপরের প্রান্তটি ট্রেড-এর উন্মুক্ত প্রান্ত সহ আনুভূমিক ভাবে সর্বোচ্চ ১৫ মিলিমিটার (প্রায় ১/২ ইঞ্চি) পর্যন্ত প্রসারিত হয়ে হেলে যেতে পারবে।

রাইজার ও ট্রেড, আনুভূমিক ভাবে ১৫ মিলিমিটার এর চাইতে বেশি প্রসারিত হলে সিঁড়ি ব্যবহারের সময় রাইজারের হেলানো তলে পা আটকে গিয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

Asset 18_600x.png

চিত্র ৯.২ খাড়া অথবা হেলানো রাইজার

৯.৪ | সার্বজনীনগম্য সিঁড়ির রাইজার-এর কোনও অংশ ফাঁকা বা খোলা হতে পারবে না।

রাইজার-এর অংশটি ফাঁকা বা খোলা থাকলে সিঁড়ি ব্যবহারের সময় উপরের ট্রেড-এর সাথে পা আটকে গিয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

Asset 19_600x.png

চিত্র ৯.৩ সার্বজনীনগম্য সিঁড়ির রাইজার এর ধরণ

সিঁড়ির ফ্লাইট

 

সিঁড়িতে ধারাবাহিক ভাবে অবস্থিত দুইটি ল্যান্ডিং এর মধ্যবর্তী একটানা চলমান ধাপগুলোকে একত্রে ফ্লাইট বলে।

 

৯.৫ | সার্বজনীনগম্য সিঁড়ির প্রতিটি ফ্লাইট-এ একটানা ১৬টির বেশি ধাপ দেয়া যাবে না। এর চাইতে বেশি সংখ্যক ধাপ এর প্রয়োজন হলে সর্বোচ্চ ১৬ ধাপ পর পর ল্যান্ডিং এর ব্যবস্থা থাকতে হবে।

১৬টির চাইতে বেশি সংখ্যক ধাপ দিতে হলে মাঝে বিশ্রাম নেয়ার জন্য ল্যান্ডিং দিতে হয়।

 

৯.৬ | একটি সার্বজনীনগম্য সিঁড়ির সকল ফ্লাইট জুড়ে ট্রেড ও রাইজার-এর মাপ সুষম ও অপরিবর্তিত থাকবে।

একই সিঁড়ির বিভিন্ন ফ্লাইট-এর ধাপগুলোর মধ্যে উচ্চতা বা আকৃতি গত অসমতা থাকলে ব্যবহারকারীর হোঁচট খেয়ে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।


 

সিঁড়ির নোজিং

 

সিঁড়ির ট্রেড-এর অগ্রভাগকে নোজিং বলে।

 

৯.৭ | সার্বজনীনগম্য সিঁড়ির প্রতিটি ধাপে ট্রেড-এর সম্পূর্ণ প্রস্থ জুড়ে, ৫০ মিলিমিটার থেকে ৬০ মিলিমিটার (প্রায় ২ ইঞ্চি থেকে ২.৫ ইঞ্চি) পর্যন্ত প্রশস্ত, পারিপার্শ্বিকের সাপেক্ষে দেখে আলাদা করে বোঝা যায় এমন স্লিপ-নিরোধক নোজিং থাকতে হবে।

প্রতিটি ট্রেড-এর অগ্রভাগ বা শেষপ্রান্ত আলাদা করে বোঝা না গেলে, বা স্লিপ নিরোধক না হলে, সিঁড়ি ব্যবহারের সময় ব্যবহারকারীর হোঁচট খেয়ে বা পিছলে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ৫০ মিলিমিটার এর কম চওড়া নোজিং হলে ব্যবহারকারীর পক্ষে নোজিং এর উপস্থিতি বোঝা কষ্টকর হয় এবং ৬০ মিলিমিটার এর বেশি চওড়া নোজিং হলে সিঁড়ি বেয়ে নামার সময় দুই ট্রেড-এর নোজিং মধ্যে পার্থক্য বোঝা কঠিন হয়।

 

৯.৮ | সার্বজনীনগম্য সিঁড়ির রাইজার-এর উপরের প্রান্ত অতিক্রম করে নোজিং বের হয়ে থাকতে পারবে না।

নোজিং যদি রাইজার-এর উপরের প্রান্ত থেকে বের হয়ে থাকে তাহলে সিঁড়ি ব্যবহারের সময় নোজিং-এর সাথে পা আটকে গিয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

Asset 18_600x.png

চিত্র ৯.৪ সার্বজনীনগম্য সিঁড়ির নোজিং

সিঁড়ির হ্যান্ডরেইল

 

৯.৯ | সার্বজনীনগম্য সিঁড়ির উভয় পাশের সম্পূর্ন দৈর্ঘ্য জুড়ে সার্বজনীন ব্যবহার উপযোগী হ্যান্ডরেইল থাকতে হবে, যা সিঁড়ির প্রথম ও শেষ ধাপ সংলগ্ন মেঝেতে, একটি ট্রেড-এর গভীরতা সমপরিমাণ দূরত্ব পর্যন্ত আনুভূমিকভাবে বর্ধিত হবে। হ্যান্ডরেইলের উপরিতল, সিঁড়ির নোজিং হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার (প্রায় ৩৩ ইঞ্চি থেকে ৩৭ ইঞ্চি) উচ্চতার মধ্যে থাকবে।

সমতল ল্যান্ডিং থেকে সিঁড়িতে অথবা সিঁড়ি থেকে সমতল ল্যান্ডিং এ উঠা বা নামার সময় ব্যবহারকারী যেন ভারসাম্য হারিয়ে পড়ে না যায় সেই জন্য সিঁড়ির শুরুতে ও শেষে আরও এক ট্রেড সমান দূরত্ব পর্যন্ত ল্যান্ডিং-এর মধ্যে হ্যান্ডরেইল বর্ধিত করে দিতে হয়। হ্যান্ডরেইলের উপরিতল সিঁড়ির নোজিং হতে ৮৫০ মিলিমিটার থেকে ৯৫০ মিলিমিটার এর মধ্যে থাকলে বিভিন্ন উচ্চতার মানুষের পক্ষে হ্যান্ডরেইলটি ব্যবহার করা সহজ হয়।

 

সিঁড়িতে সূচকের ব্যবহার

 

৯.১০ | সার্বজনীনগম্য সিঁড়ির প্রথম ও শেষ ধাপের পর, একটি ট্রেড-এর গভীরতা সমপরিমাণ দূরত্ব থেকে, সংলগ্ন ল্যান্ডিং-এর মেঝেতে, সিঁড়ির সমান প্রস্থ বিশিষ্ট স্থান জুড়ে সতর্কতা সূচক দিতে হবে। প্রধান ল্যান্ডিং-এর ক্ষেত্রে সতর্কতা সূচক ন্যূনতম ৬০০ মিলিমিটার (প্রায় ২ ফিট) চওড়া ও দুইটি ফ্লাইট-এর মধ্যবর্তী ল্যান্ডিং-এর ক্ষেত্রে সতর্কতা সূচক ন্যূনতম ৩০০ মিলিমিটার (প্রায় ১ ফুট) চওড়া হতে পারবে।

 

৯.১১ | সার্বজনীনগম্য সিঁড়ির ল্যান্ডিং-এর মেঝেতে সতর্কতা সূচকের উভয় পাশে ন্যূনতম ৩০০ মিলিমিটার (প্রায় ১ ফুট) বাধামুক্ত স্থান নিশ্চিত করতে হবে।

Asset 26_600x.png

চিত্র ৯.৫ সার্বজনীনগম্য সিঁড়ির ল্যান্ডিং-এ সূচকের ব্যবহার

সিঁড়ির মেঝে

 

৯.১২ | সার্বজনীনগম্য সিঁড়ির ল্যান্ডিং ও ট্রেড-এর মেঝে অপিচ্ছিল, এবং পানি জমতে পারে না এমন হবে।